1. admin@dainikbanglasangbad.com : admin : admin com
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সিলেটে বিপুল উৎসাহ উদ্দিপনায় সকাল থেকে চলছে ভোট গ্রহণ সিনেমায় পুরোদমে রাজনীতি ঢুকে গেছে: ওমর সানী ভোলায় ৬৪ হাজার ২০০ কৃষক পাচ্ছেন আউশ ধানের বীজ-সার ৭৫ থেকে ২০০৬ গণতন্ত্র ধ্বংস করেছে বিএনপি: ওবায়দুল কাদের আড়াই মাস পর হাজার কোটি টাকার লেনদেন রাশিয়ায় পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন ভ্লাদিমির পুতিন উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী মহামারী মোকাবেলায় প্রস্তুতি ও সাড়াদানে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ আগামীকাল বিশ্বনাথে মেয়রের বিরুদ্ধে ৭ কাউন্সিলরের অভিযোগ

জ্যোতি হক ছড়া পুরস্কার’ পেলেন কবি-ছড়াকার সফিউল্লাহ আনসারী

  • আপডেট সময় : রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ৪৭৭ বার পঠিত
 মাহফুজ হাসান,বিশেষ প্রতিনিধি :
 কবি- ছড়াকার ও গণমাধ্যমকর্মী সফিউল্লাহ আনসারী পেয়েছেন ছড়াসাহিত্যের অন্যতম ‘জ্যোতি হক ছড়া পুরষ্কার-২০২৩’। কিশোরগঞ্জ ছড়া উৎসব ও তিনদিন ব্যাপী চন্দ্রাবতী মেলায় তাঁর হাতে এই পুরষ্কার তুলে দেন কিশোরগঞ্জ ১৯তম ছড়া উৎসব পরিচালনা পর্ষদের আহবায়ক ও দৈনিক শতাব্দীর কণ্ঠ পত্রিকার সম্পাদক আহমেদ উল্লাহ, সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কাশেম ও অতিথি বৃন্দ । ২মার্চ থেকে শুরু হওয়া ৩দিন ব্যাপি অনুষ্ঠানের দ্বীতিয় দিন বিকেলে বিভিন্ন দেশ থেকে আগত কবি-ছড়াকার এবং অতিথিদের উপস্থিতিতে কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে উৎসব মুখর পরিবেশে পুরষ্কার প্রদান, আলোচনা সভা, ছড়া কবিতা পাঠ, বইমেলা,  সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশু কিশোর মিলনমেলা অনুষ্ঠিত হয়।
বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কাশেম এর সভাপতিত্বে এসময় আয়োজন কমিটি, নেতৃবৃন্দ, ভারত, রাশিয়া, নাইজেরিয়া, জাপান এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত কবি- সাহিত্যকরা উপস্থিত ছিলেন।
সফিউল্লাহ আনসারী খুব ছোট বেলা থেকেই সাহিত্য সংস্কৃতির চর্চা করে আসছেন।সাহিত্যের মাধ্যমে জীবন – সংসার,  সমাজের নানান দিক তুলে ধরার চেষ্টা করেন। তিনি সমাজের সব ধরনের মানুষের সেবায় সব সময় নিজেকে নিয়োজিত রেখেছন। শিক্ষকতার পাশাপাশি সমাজ সংস্কারের কাজ বাল্য বিয়ে, যৌতুক, নারী নির্যাতনের বিরুদ্ধে সব সময় সোচ্চার এই কবি সাহিত্য সংগঠক হিসেবে তিনি ভালুকা সাহিত্য সংসদ(সাধারণ সম্পাদক) , ভালুকা ছড়া সংসদ(আহবায়ক) , বৃহত্তর ময়মনসিংহ ছড়া সংসদ, ময়মনসিংহ বিভাগীয় সাহিত্য পরিষদে বিভিন্ন দায়িত্ব পালন করে আসছেন। সাহিত্যের একাধিক শাখায় লিখলেও ছড়া সাহিত্যে তাঁর বিচরন এবং লেখালেখি বেশী।
সফিউল্লাহ আনসারী ব্যক্তিগত জীবনে দুই সন্তানের (কাব্য ও ছড়া) জনক। তিনি লেখাপড়া চুকিয়ে দুই হাজার তিন সাল থেকে শিক্ষকতা পেশায় জড়িত আছেন।
কবি সফিউল্লাহ আনসারীর প্রকাশিত গ্রন্থ (একক- ছড়া) ৪টি, কবিতা, ৩টি, যৌথ বই সম্পাদক, ৮টি।  সম্পাদনা করেন সাহিত্য পত্র, আমারবাংলা, লাউতি, পাঠশালা ও অন্বেষা। অনলাই নিউজ পোর্টাল ভালুকাটিভি.কম ও আমারবাংলা.নেট সম্পাদনা করেন। উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করেন দৈনিক যায়যায়দিন পত্রিকায়।
উল্লেখ্য তিনি  কাব্যসাহিত্যে কবি জসিমউদদীন  কবিতা পুরষ্কার, ভাষা সৈনিক মোস্তফা এম এ মতিন সাহিত্য পুরষ্কার, কাব্য কথা সাহিত্য সম্মাননা, বাঙালি কৃষ্টি কালচার সম্মাননা, পাড়াগাঁও ছাত্রকল্যাণ কাব্যগ্রন্থ(ঢেউয়ের মিনার)  সম্মাননা, কবি সংসদ কবিতা সম্মাননা, লেখনী সাহিত্য সংসদ সম্মাননাসহ একাধিক সম্মাননা লাভ করেন।
দীর্ঘ দুই দশক ধরে সফিউল্লাহ আনসারী সাংবাদিকতা করছেন এবং বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত কলাম লিখেন। ছোটদের পাতা ও সাহিত্য পাতায় দেশ ও দেশের বাইরের পত্রিকায় লিখছেন।
পেশাগত কাজের পাশাপাশি তিনি সাংবাদিকদের সংগঠন ভালুকা রিপোর্টার্স ইউনিটিতে সহ-সভাপতি,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম বিএমএসএফ ভালুকার সভাপতি, বাংলাদেশ সাংবাদিক সমিতি ভালুকার সদস্য, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ভালুকা উপজেলা প্রেসক্লাব এবং ইন্টারন্যাশনাল স্বেচ্ছাসেবী সংগঠন এপেক্স ক্লাব অব ভালুকা’ বাংলাদেশ’র ভাইস প্রেসিডেন্ট।  কবি সংসদ বাংলাদেশ ভালুকা শাখার সভাপতি, কাব্য কথা সাহিত্য পরিষদ ময়মনসিংহ জেলার সাধারণ সম্পাদক।। এছাড়াও স্বনাম ধন্য বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিকে কাজ করেছেন এবং  সাংবাদিকতা পেশায় তিনি বিভিন্ন সময় সন্মাননা পেয়েছেন।সফিউল্লাহ আনসারীর জন্ম ময়মনসিংহে ভালুকা উপজেলার পাড়াগাঁও গ্রামে।
উল্লেখ্য, বিখ্যাত শিশু সাহিত্যিক রফিকুল হক দাদু ভাইয়ের দ্বিতীয় পুত্র হাসিবুল হক জ্যোতির নামে এ পুরস্কার  প্রবর্তন হয় তাঁর জীবদ্দশায় এবং প্রতিবছর প্রদান করা হয়। সফিউল্লাহ আনসারীর এই পুরষ্কার প্রাপ্তিতে বিভিন্ন সাহিত্য, সাংস্কৃতিক সংগঠন, সামাজিক সংগঠন ও ব্যাক্তিবর্গ শুভেচ্ছা জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2023 dainikbanglasangbad.com
Design & Development By Hostitbd.Com